১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

কিউবার রাজপথে ফিলিস্তিনপন্থি মিছিলে নেতৃত্ব দিলেন প্রেসিডেন্ট

বিশ্বজুড়ে ইসরায়েলের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে। এর মধ্যেই ক্যারিবিয়ান দেশ কিউবাতে ফিলিস্তিনপন্থি বিশাল বিক্ষোভ মিছিল হয়েছে। দেশটির প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল হাজারও মানুষের এই মিছিলের নেতৃত্ব দিয়েছেন ।

মঙ্গলবার (১৫ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, গাজার ফিলিস্তিনিদের সঙ্গে নিজেদের সংহতি প্রকাশ ও ইসরায়েলের সামরিক অভিযানের নিন্দা জানাতে প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল নেতৃত্বে এই মিছিল করা হয়। তার সঙ্গে দ্বীপ রাষ্ট্রটির অন্যান্য নেতারাও হাজার হাজার কিউবান নাগরিককে সঙ্গে নিয়ে রাজধানী হাভানায় মিছিল করেছেন। মিছিলে মিগুয়েল ও তার সহযোগীরা ফিলিস্তিনের ঐতিহ্যবাহী স্কার্ফ ‘কেফিয়াহ’ পরেছিলেন।

কিউবায় বসবাসরত প্রায় ২৫০ ফিলিস্তিনি মেডিকেল শিক্ষার্থীও এই মিছিলে অংশ নিয়েছিলেন। মিছিলে বিক্ষোভকারীরা একটি বড় ব্যানার বহন করেন যাতে লেখা ছিল, ‘স্বাধীন ফিলিস্তিন দীর্ঘজীবী হোক’।

মিছিলে অংশ নেওয়া মিশেল মারিনো নামে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের এক শিক্ষার্থী বার্তাসংস্থা এএফপিকে বলেন, আমরা এখানে ফিলিস্তিনি জনগণের ন্যায্য দাবি, তাদের সার্বভৌমত্ব, স্বাধীনতা ও ফিলিস্তিনি জনগণের ওপর ইসরায়েল যে গণহত্যা চালাচ্ছে, তার প্রতিবাদ জানাতে এসেছি।

আল জাজিরা বলছে, ফিলিস্তিনপন্থি এই বিক্ষোভ মিছিলটি গত ৭ অক্টোবর গাজা যুদ্ধের বার্ষিকীতে হওয়ার কথা ছিল। কিন্তু হ্যারিকেন মিল্টনের কারণে সেসময় মিছিলটি স্থগিত করা হয়েছিল। মহাশক্তিশালী ওই সামুদ্রিক ঝড় গত সপ্তাহে কিউবা ও যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হানে।

guest
0 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments

এই বিভাগের আরও খবর

জনগণ জাতির পিতা মনে করলে ৫ আগস্ট ভাস্কর্য ভেঙে ফেলত না: আসিফ

ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছেন, শেখ মুজিবুর রহমানকে যদি দেশের মানুষ ‘জাতির পিতা’ মনে করতো তাহলে ৫ আগস্ট বিপ্লবী ছাত্র-জনতা তার ভাস্কর্য ভেঙে

বঙ্গবন্ধু জাতির পিতা নন, আমাদের অনেক ফাউন্ডিং ফাদার রয়েছেন: নাহিদ ইসলাম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, অন্তর্বর্তী সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির পিতা মনে করে না। বঙ্গবন্ধুকে আওয়ামী লীগ বিতর্কিত করেছে।

অনেক নেতা শহিদ হওয়ার পরও হিজবুল্লাহ আরও শক্তিশালী হয়েছে: আইআরজিসি উপপ্রধান

ইরানি ইসলামী রেভ্যুলুশনারি গার্ডসের (আইআরজিসি) উপপ্রধান আলী ফাদাভি জানিয়েছেন, হিজবুল্লাহর শক্তি বাড়ছে এবং তারা ইসরাইলি হামলার পরও তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সম্প্রতি এক বক্তব্যে ইসরাইলকে

হারিছ চৌধুরীর মরদেহ ডিএনএ পরীক্ষার জন্য কবর থেকে তোলা হচ্ছে

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীর মরদেহ আদালতের নির্দেশে ডিএনএ পরীক্ষার জন্য কবর থেকে তোলা হচ্ছে। পুলিশ সাভার মডেল থানার জামিনে খাতামুন

Scroll to Top